বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল
আঞ্চলিক কার্যালয়, রংপুর
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ
ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়
সিটিজেন্স চার্টার
১. ভিশন ও মিশন
ভিশন: তথ্য ও যোগাযোগ প্রযুক্তির বহুমুখী ব্যবহার নিশ্চিত করার মাধ্যমে জ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠায় সহায়তা প্রদান।
মিশন: স্বচ্ছতা ও নিরাপত্তার সাথে নাগরিকদের উন্নত সেবা প্রদান। তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ক্ষেত্রে গবেষণা ও উন্নয়নের মাধ্যমে জাতীয় লক্ষ্য অর্জনে সরকারকে সহায়তা করা।
২. সেবা প্রদান প্রতিশ্রুতি
২.১) নাগরিক সেবা
ক্রঃ নং | সেবার নাম |
সেবা প্রদানের সর্বোচ্চ সময় |
প্রয়োজনীয় কাগজপত্র |
প্রয়োজনীয় কাগজপত্র/ আবেদন ফরম প্রাপ্তিস্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি (যদি থাকে) |
শাখার নামসহ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার পদবি, রুম নম্বর, জেলা/উপজেলা কোড, অফিসিয়াল টেলিফোন ও ইমেইল) |
উর্ধ্বতন কর্মকর্তার পদবি, রুম নম্বর, জেলা/উপজেলা কোড, অফিসিয়াল টেলিফোন ও ইমেইল) |
---|---|---|---|---|---|---|---|
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) | (৮) |
১। |
আইসিটি বিষয়ক বিবিধ কোর্স, আইসিটি ডিপ্লোমা ও আইসিটি পোস্ট গ্রাজুয়েশন ডিপ্লোমা; |
প্রশিক্ষণ ক্যালেন্ডারে পূর্ব ঘোষিত সময়ানুযায়ী/ বিজ্ঞপ্তি অনুযায়ী |
সর্বশেষ শিক্ষাগত যোগ্যতার সনদপত্রের ফটোকপি, জাতীয় পরিচয়পত্র/ জন্মনিবন্ধন পত্রের ফটোকপি, ২ (দুই) কপি পাসপোর্ট সাইজের ছবি |
বিসিসি আঞ্চলিক কার্যালয়, রংপুর ( বাড়ী# ২৮, কলেজ রোড, আলমনগর, রংপুর) ও ওয়েবসাইট ww.rangpur.bcc.gov.bd |
বিভিন্ন কোর্সের কোর্স ফি এবং পরিশোধ পদ্ধতি বিজ্ঞপ্তির মাধ্যমে প্রকাশ করা হয়। ব্যাংক হিসাবের তথ্য: |
পদবী: অ্যাসোসিয়েট (সার্টিফিকেট ব্যবস্থাপনা) দাপ্তরিক টেলিফোন: ০২-৫৮৯৯৬৪৮৮৮ ইমেইল: shirajul.islam@bcc.gov.bd |
পদবী: আঞ্চলিক পরিচালক দাপ্তরিক টেলিফোন: ০২-৫৮৯৯৬৪৮৮৮ ইমেইল: aminul@bcc.gov.bd |
২। |
প্রতিবন্ধি ব্যক্তি এবং মহিলাদের কম্পিউটার প্রশিক্ষণের মাধ্যমে আত্মনির্ভরশীল করার কার্যক্রম পরিচালনা; |
প্রশিক্ষণ ক্যালেন্ডারে পূর্ব ঘোষিত সময়ানুযায়ী/ বিজ্ঞপ্তি অনুযায়ী |
সর্বশেষ শিক্ষাগত যোগ্যতার সনদপত্রের ফটোকপি, জাতীয় পরিচয়পত্র/ জন্মনিবন্ধন পত্রের ফটোকপি, ২ (দুই) কপি পাসপোর্ট সাইজের ছবি |
বিসিসি আঞ্চলিক কার্যালয়, রংপুর ( বাড়ী# ২৮, কলেজ রোড, আলমনগর, রংপুর) ও ওয়েবসাইট www.rangpur.bcc.gov.bd |
বিনামূল্যে |
পদবী: অ্যাসোসিয়েট (সার্টিফিকেট ব্যবস্থাপনা) দাপ্তরিক টেলিফোন: ০২-৫৮৯৯৬৪৮৮৮ ইমেইল: shirajul.islam@bcc.gov.bd |
পদবী: আঞ্চলিক পরিচালক দাপ্তরিক টেলিফোন: ০২-৫৮৯৯৬৪৮৮৮ ইমেইল: aminul@bcc.gov.bd |
৩। |
মহিলাদের জন্য বেসিক কম্পিউটার প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা; |
প্রশিক্ষণ ক্যালেন্ডারে পূর্ব ঘোষিত সময়ানুযায়ী/ বিজ্ঞপ্তি অনুযায়ী |
সর্বশেষ শিক্ষাগত যোগ্যতার সনদপত্রের ফটোকপি, জাতীয় পরিচয়পত্র/ জন্মনিবন্ধন পত্রের ফটোকপি, ২ (দুই) কপি পাসপোর্ট সাইজের ছবি |
বিসিসি আঞ্চলিক কার্যালয়, রংপুর ( বাড়ী# ২৮, কলেজ রোড, আলমনগর, রংপুর) ও ওয়েবসাইট www.rangpur.bcc.gov.bd |
স্বল্পমূল্যে ব্যাংক হিসাবের তথ্য: |
পদবী: অ্যাসোসিয়েট (সার্টিফিকেট ব্যবস্থাপনা) দাপ্তরিক টেলিফোন: ০২-৫৮৯৯৬৪৮৮৮ ইমেইল: shirajul.islam@bcc.gov.bd |
পদবী: আঞ্চলিক পরিচালক দাপ্তরিক টেলিফোন: ০২-৫৮৯৯৬৪৮৮৮ ইমেইল: aminul@bcc.gov.bd |
৪। |
কম্পিউটার ব্যবহার ও আইসিটি বিষয়ক সচেতনতা সৃষ্টি ও উৎসাহ দান; |
পূর্ব ঘোষিত সময়ানুযায়ী |
দাপ্তরিক পত্র |
বিসিসি আঞ্চলিক কার্যালয়, রংপুর ( বাড়ী# ২৮, কলেজ রোড, আলমনগর, রংপুর) ও ওয়েবসাইট www.rangpur.bcc.gov.bd |
বিনামূল্যে |
পদবী: অ্যাসোসিয়েট (সার্টিফিকেট ব্যবস্থাপনা) দাপ্তরিক টেলিফোন: ০২-৫৮৯৯৬৪৮৮৮ ইমেইল: shirajul.islam@bcc.gov.bd |
পদবী: আঞ্চলিক পরিচালক দাপ্তরিক টেলিফোন: ০২-৫৮৯৯৬৪৮৮৮ ইমেইল: aminul@bcc.gov.bd |
৫। |
আইসিটি প্রতিষ্ঠান বা সরকারি পর্যায়ে চাকুরি প্রাপ্তির লক্ষ্যে ইন্টার্ণশীপ কার্যক্রম পরিচালনা; |
২ (দুই) মাস। |
দাপ্তরিক পত্র |
বিসিসি আঞ্চলিক কার্যালয়, রংপুর ( বাড়ী# ২৮, কলেজ রোড, আলমনগর, রংপুর) ও ওয়েবসাইট www.rangpur.bcc.gov.bd |
বিনামূল্যে |
পদবী: আঞ্চলিক পরিচালক দাপ্তরিক টেলিফোন: ০২-৫৮৯৯৬৪৮৮৮ ইমেইল: aminul@bcc.gov.bd |
পদবী: পরিচালক (প্রশিক্ষণ ও উন্নয়ন), বিসিসি প্রধান কার্যালয় দাপ্তরিক টেলিফোন: ০২-৫৫০০৬৮২০ ইমেইল: zafurul.alam@bcc.gov.bd |
৬। |
কম্পিউটার হার্ডওয়্যার ও সফটওয়্যার সমস্যা নিরসনে হেল্পডেক্স পরিচালনা; |
ই-মেইল/ ফোন প্রাপ্তির ৭ (সাত) দিনের মধ্যে। |
দাপ্তরিক পত্র |
বিসিসি আঞ্চলিক কার্যালয়, রংপুর ( বাড়ী# ২৮, কলেজ রোড, আলমনগর, রংপুর) ও ওয়েবসাইট www.rangpur.bcc.gov.bd |
বিনামূল্যে |
পদবী: অ্যাসোসিয়েট (সার্টিফিকেট ব্যবস্থাপনা) দাপ্তরিক টেলিফোন: ০২-৫৮৯৯৬৪৮৮৮ ইমেইল: shirajul.islam@bcc.gov.bd |
পদবী: আঞ্চলিক পরিচালক দাপ্তরিক টেলিফোন: ০২-৫৮৯৯৬৪৮৮৮ ইমেইল: aminul@bcc.gov.bd |
৭। |
কম্পিউটার ও তথ্য নিরাপত্তা বিষয়ে সতর্কীকরণ। |
বার্ষিক পরিকল্পনা অনুযায়ী। |
দাপ্তরিক পত্র |
বিসিসি আঞ্চলিক কার্যালয়, রংপুর ( বাড়ী# ২৮, কলেজ রোড, আলমনগর, রংপুর) ও ওয়েবসাইট www.rangpur.bcc.gov.bd |
বিনামূল্যে |
পদবী: অ্যাসোসিয়েট (সার্টিফিকেট ব্যবস্থাপনা) দাপ্তরিক টেলিফোন: ০২-৫৮৯৯৬৪৮৮৮ ইমেইল: shirajul.islam@bcc.gov.bd |
পদবী: আঞ্চলিক পরিচালক দাপ্তরিক টেলিফোন: ০২-৫৮৯৯৬৪৮৮৮ ইমেইল: aminul@bcc.gov.bd |
২.২) প্রাতিষ্ঠানিক সেবা
ক্রঃ নং |
সেবার নাম |
সেবা প্রদানের সর্বোচ্চ সময় |
প্রয়োজনীয় কাগজপত্র |
প্রয়োজনীয় কাগজপত্র/ আবেদন ফরম প্রাপ্তিস্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি (যদি থাকে) |
শাখার নামসহ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার পদবি, রুম নম্বর, জেলা/উপজেলা কোড, অফিসিয়াল টেলিফোন ও ইমেইল) |
উর্ধ্বতন কর্মকর্তার পদবি, রুম নম্বর, জেলা/উপজেলা কোড, অফিসিয়াল টেলিফোন ও ইমেইল) |
---|---|---|---|---|---|---|---|
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
(৮) |
১। |
বিসিসি কর্তৃক সরকারি প্রতিষ্ঠানে স্থাপিত ই-গভঃ নেটওয়ার্ক ও ভিডিও কনফারেন্সিং সংক্রান্ত সেবা প্রদান; |
অভিযোগ প্রাপ্তির পর স্বল্পতম সময়ে মধ্যে |
দাপ্তরিক পত্র |
সেবা গ্রহীতা দপ্তর হতে প্রাপ্ত অভিযোগ |
বিনামূল্যে। |
পদবী: অ্যাসোসিয়েট (সার্টিফিকেট ব্যবস্থাপনা) দাপ্তরিক টেলিফোন: ০২-৫৮৯৯৬৪৮৮৮ ইমেইল: shirajul.islam@bcc.gov.bd
|
পদবী: আঞ্চলিক পরিচালক দাপ্তরিক টেলিফোন: ০২-৫৮৯৯৬৪৮৮৮ ইমেইল: aminul@bcc.gov.bd |
২। |
কম্পিউটার ও তথ্য প্রযুক্তি সংক্রান্ত পরামর্শ/মতামত প্রদান; |
চাহিদা প্রাপ্তির পর স্বল্পতম সময়ে মধ্যে |
দাপ্তরিক পত্র |
চাহিদাপত্র |
বিনামূল্যে। |
পদবী: অ্যাসোসিয়েট (সার্টিফিকেট ব্যবস্থাপনা) দাপ্তরিক টেলিফোন: ০২-৫৮৯৯৬৪৮৮৮ ইমেইল: shirajul.islam@bcc.gov.bd |
পদবী: আঞ্চলিক পরিচালক দাপ্তরিক টেলিফোন: ০২-৫৮৯৯৬৪৮৮৮ ইমেইল: aminul@bcc.gov.bd |
৩। |
সরকারি/বেসরকারি প্রতিষ্ঠানের চাহিদা অনুযায়ী আইসিটি সংক্রান্ত প্রশিক্ষণ কোর্স পরিচালনা; |
চাহিত প্রতিষ্ঠানের চাহিদা অনুযায়ী |
দাপ্তরিক পত্র |
চাহিদাপত্র |
বিভিন্ন কোর্সের ফি আলোচনা সাপেক্ষে নির্ধারণ করা হয়। ব্যাংক হিসাবের তথ্য: |
পদবী: অ্যাসোসিয়েট (সার্টিফিকেট ব্যবস্থাপনা) দাপ্তরিক টেলিফোন: ০২-৫৮৯৯৬৪৮৮৮ ইমেইল: shirajul.islam@bcc.gov.bd |
পদবী: আঞ্চলিক পরিচালক দাপ্তরিক টেলিফোন: ০২-৫৮৯৯৬৪৮৮৮ ইমেইল: aminul@bcc.gov.bd |
৪। |
কম্পিউটার ল্যাব ভাড়া প্রদান; |
চাহিত প্রতিষ্ঠানের চাহিদা অনুযায়ী |
দাপ্তরিক পত্র |
আবেদনপত্র। |
নির্ধারিত ফি |
পদবী: অ্যাসোসিয়েট (সার্টিফিকেট ব্যবস্থাপনা) দাপ্তরিক টেলিফোন: ০২-৫৮৯৯৬৪৮৮৮ ইমেইল: shirajul.islam@bcc.gov.bd |
পদবী: আঞ্চলিক পরিচালক দাপ্তরিক টেলিফোন: ০২-৫৮৯৯৬৪৮৮৮ ইমেইল: aminul@bcc.gov.bd |
৫। |
কম্পিউটার ও কম্পিউটার সংশ্লিষ্ট যন্ত্রাংশ অকেজো ঘোষণাকরণ সংক্রান্ত সেবা প্রদান; |
কম্পিউটার ও কম্পিউটার সংশ্লিষ্ট যন্ত্রাংশ অকেজো ঘোষণাকরণ সংক্রান্ত নীতিমাল অনুযায়ী |
দাপ্তরিক পত্র |
কম্পিউটার ও কম্পিউটার সংশ্লিষ্ট যন্ত্রাংশ অকেজো ঘোষণাকরণ সংক্রান্ত নীতিমাল অনুযায়ী নির্ধারত ফরম |
বিনামূল্যে। |
পদবী: অ্যাসোসিয়েট (সার্টিফিকেট ব্যবস্থাপনা) দাপ্তরিক টেলিফোন: ০২-৫৮৯৯৬৪৮৮৮ ইমেইল: shirajul.islam@bcc.gov.bd |
পদবী: আঞ্চলিক পরিচালক দাপ্তরিক টেলিফোন: ০২-৫৮৯৯৬৪৮৮৮ ইমেইল: aminul@bcc.gov.bd |
৬। |
সরকারি পর্যায়ের ওয়েবসাইট ও ই-সেবা হোস্টিং সেবা প্রদান; |
যাচাই-বাছাই পূর্বক সময়সীমা নির্ধারণ করা হবে |
দাপ্তরিক পত্র |
চাহিদাপত্র |
সরকারী নীতিমালা অনুযায়ী ব্যাংক হিসাবের তথ্য: |
পদবী: অ্যাসোসিয়েট (সার্টিফিকেট ব্যবস্থাপনা) দাপ্তরিক টেলিফোন: ০২-৫৮৯৯৬৪৮৮৮ ইমেইল: shirajul.islam@bcc.gov.bd |
পদবী: আঞ্চলিক পরিচালক দাপ্তরিক টেলিফোন: ০২-৫৮৯৯৬৪৮৮৮ ইমেইল: aminul@bcc.gov.bd |
৭। |
সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের নিয়োগ পরীক্ষা (কম্পিউটার ব্যবহারিক) গ্রহণ। |
আলোচনা মোতাবেক |
দাপ্তরিক পত্র |
বিসিসি আঞ্চলিক কার্যালয়, রংপুর ( বাড়ী# ২৮, কলেজ রোড, আলমনগর, রংপুর) ও ওয়েবসাইট www.rangpur.bcc.gov.bd |
বিসিসি কর্তৃক প্রণিত নীতিমালা অনুসারে ব্যাংক হিসাবের তথ্য: |
পদবী: অ্যাসোসিয়েট (সার্টিফিকেট ব্যবস্থাপনা) দাপ্তরিক টেলিফোন: ০২-৫৮৯৯৬৪৮৮৮ ইমেইল: shirajul.islam@bcc.gov.bd |
পদবী: আঞ্চলিক পরিচালক দাপ্তরিক টেলিফোন: ০২-৫৮৯৯৬৪৮৮৮ ইমেইল: aminul@bcc.gov.bd |
২.৩) অভ্যন্তরীণ সেবা
ক্রঃ নং |
সেবার নাম |
সেবা প্রদানের সর্বোচ্চ সময় |
প্রয়োজনীয় কাগজপত্র |
প্রয়োজনীয় কাগজপত্র/ আবেদন ফরম প্রাপ্তিস্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি (যদি থাকে) |
শাখার নামসহ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার পদবি, রুম নম্বর, জেলা/উপজেলা কোড, অফিসিয়াল টেলিফোন ও ইমেইল) |
উর্ধ্বতন কর্মকর্তার পদবি, রুম নম্বর, জেলা/উপজেলা কোড, অফিসিয়াল টেলিফোন ও ইমেইল) |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
(৮) |
১। |
লজিস্টিকস সাপোর্ট সার্ভিস প্রদান। |
৩ (তিন) কার্যদিবস |
চাহিদা পত্র |
বিসিসি, আঞ্চলিক কার্যালয়, রংপুর বাড়ী# ২৮, কলেজ রোড, আলমনগর, রংপুর। |
বিনামূল্যে |
পদবী: অ্যাসোসিয়েট (সার্টিফিকেট ব্যবস্থাপনা) দাপ্তরিক টেলিফোন: ০২-৫৮৯৯৬৪৮৮৮ ইমেইল: shirajul.islam@bcc.gov.bd |
পদবী: আঞ্চলিক পরিচালক দাপ্তরিক টেলিফোন: ০২-৫৮৯৯৬৪৮৮৮ ইমেইল: aminul@bcc.gov.bd |
২। |
ছুটি ব্যবস্থাপনা। |
চাহিদাপত্র প্রাপ্তির ১ (এক) কার্যদিবসের মধ্যে |
অনলাইন আবেদন / প্রয়োজনীয় আবেদন ফর্ম |
বিসিসি, আঞ্চলিক কার্যালয়, রংপুর বাড়ী# ২৮, কলেজ রোড, আলমনগর, রংপুর। |
বিনামূল্যে |
পদবী: আঞ্চলিক পরিচালক দাপ্তরিক টেলিফোন: ০২-৫৮৯৯৬৪৮৮৮ ইমেইল: aminul@bcc.gov.bd |
পদবী: পরিচালক (প্রশিক্ষণ ও উন্নয়ন), বিসিসি প্রধান কার্যালয় দাপ্তরিক টেলিফোন: ০২-৫৫০০৬৮২০ ইমেইল: zafurul.alam@bcc.gov.bd |
৩. আপনার কাছে আমাদের প্রত্যাশা
ক্রমিক নং |
প্রতিশ্রূত/কাঙ্খিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয় |
১) |
নির্ধারিত ফরমে সম্পূর্ণভাবে পূরণকৃত আবেদন জমা প্রদান। |
২) |
সঠিক মাধ্যমে প্রয়োজনীয় ফি (যদি থাকে) পরিশোধ করা। |
৩) |
সাক্ষাতের জন্য পূর্বানুমতি গ্রহণ করা। |
৪) |
সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা। |
৫) |
কোন দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা অনুপস্থিত থাকলে GRS ফোকাল পয়েন্ট এর সাথে যোগাযোগ করা। |
৪. অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি (GRS)
সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করুন। তিনি সমাধান দিতে ব্যর্থ হলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা অবহিত করুন।
ক্রঃ নং |
কখন যোগাযোগ করবেন |
কার সঙ্গে যোগাযোগ করবেন |
যোগাযোগের ঠিকানা |
নিষ্পত্তির সময়সীমা |
১। |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে না পারলে।
|
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা (অনিক) |
নাম ও পদবী: জনাব মোঃ আমিনুল ইসলাম, আঞ্চলিক পরিচালক বিসিসি আঞ্চলিক কার্যালয়, রংপুর ফোন : ০২৫০৯৯৬৪৮৮৮ মোবাইল : +৮৮-০১৭১৯৩৪৬৫৬৫ ই-মেইল: aminul.islam@bcc.gov.bd ওয়েব সাইট: www.rangpur.bcc.gov.bd |
৩০ কার্যদিবস
|
২। |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে। |
আপিল কর্মকর্তা |
GRS ফোকাল পয়েন্ট কর্মকর্তা নাম ও পদবী: মোঃ জাকির হোসেন বাচ্চু, সচিব ফোন : ০২-৫৫০০৬৮৪৯ মোবাইল : +৮৮-০১৭২৮৩৬৬৩১৬ ই-মেইল: secretary@bcc.gov.bd ওয়েব সাইট: www.bcc.gov.bd |
২০ কার্যদিবস
|
৩। |
আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান নিতে না পারলে। |
মন্ত্রিপরিষদ বিভাগের অভিযোগ ব্যবস্থাপনা সেল |
অভিযোগ গ্রহণ কেন্দ্র ৫ নং গেইট, বাংলাদেশ সচিবালয়, ঢাকা ওয়েবসাইট: www.grs.gov.bd |
৬০ কার্যদিবস |